রবিবার, ১০ ফেব্রুয়ারী, ২০১৯

POST NO. 18 কালো বিছে-০২ "নিষ্পাপ ডাইনী"

বন্ধুরা,আমি আজকে আবার হাজির হলাম কালো বিছে(Skorpio) সিরিজের আর একটি কমিক্স নিয়ে।এর আগের কমিক্সটির বাংলা অনুবাদ আপনাদের কাছে ধণাত্মক ভাবে গৃহীত হয়েছে।আর তাই আমি খুব আনন্দিত ও আপ্লুত।আপনাদের এই ভালোবাসা আমাকে আগামীতে পথ চলার রসদ যোগাবে।এই সিরিজের বাকী সব কমিক্স পাবেন শুধু মাত্র আমার এই ব্লগে।
চিত্র শিল্পী আর্নেষ্টো গার্সিয়া সেইজাস
নিজের ষ্টুডিয়োয় সৃষ্টিতে মগ্ন শিল্পী 
আজ আমি এই কমিক্স সিরিজের চিত্র শিল্পী আর্গানেষ্টো গার্সিয়া সেইজাস সম্পর্কে দুচার কথা আপনাদের সাথে ভাগ করে নেবো। আর্নেষ্টো সেইজাসের জন্ম ১৯৪১ সালের পয়লা জুন।তিনি জন্মেছিলেন বুয়েনস এয়ারস এর রামোস মেজিয়া শহরে। মাত্র ১৭ বছর বয়সে কমিক আঁকায় সেইজাসের হাতেখড়ি হয়।তাঁর অঙ্কিত প্রথম কমিক চরিত্রটি চিল,"বিলি ও জ শ"।এই কমিক্সটি প্রথম প্রকাশিত হয় আর্জেন্টিনার কমিক পত্রিকা "টোটেম"-এ।এরপর ধীরে ধীরে তিনি পাকাপাকি ভাবে নিজেকে প্রতিষ্ঠিত করেন পেশাদার কমিক্স শিল্পী ও এক দক্ষ ইলাষ্ট্রেটার হিসেবে।১৯৫৮ থেকে ১৯৭০ পর্যন্ত তিনি যুক্ত ছিলেন "বুকানেরোস" নামে একটি পত্রিকার  সাথে। কার্টুনিষ্ট হিসেবে।১৯৭০ সালের শেষের দিকে গার্সিয়া চুক্তি বদ্ধ হন বিখ্যাত "কলম্বিয়া ষ্টুডিও"র সাথে।রবিন ঊড-এর কাহিনি অবলম্বনে তিনি আঁকতে শুরু করেন রোম্যান্টিক কমিক চরিত্র 'হেলেনা'।১৯৭৭ সাল থেকে তিনি রে কলিন্স এর সাথে জুটি বেঁধে আঁকতে শুর করেন 'স্করপিও ' কমিক।১৯৮৭ সাল থেকে নিজ খরচে "এল ক্ল্যারিন" সংবাদ পত্রের জন্যে আঁকতে থাকেন কার্লোস ট্রিলো রচিত এরোটিক কমিক্স স্ট্রিপ 'এল নেগরো ব্ল্যাঙ্কো'(যা পরে নাম পরিবর্তন করে হয়ে যায় 'ফ্লপি'), ভিভিয়ানা সেন্ট্রোল রচিত 'লা নেশিয়ন ',মাইক ব্র্যান্ডো রচিত 'লা প্রেনসা' ইত্যাদি কমিক্সগুলি।২০০৭ সালে  তিনি প্রথম আঁকেন 'টেক্স ঊইলার' কে নিয়ে কমিক্স 'পলিজিয়া অ্যাপাচে'।পাঠক মহলে সমাদৃত এই কমিক্স চরিত্রটির কান্ডকারখানা এখনও নিয়মিত ভাবে বেরুচ্ছে।
গার্সিয়াকে নিয়ে একটি ডকুমেন্টারী ফিল্ম তৈরী হয়েছিল



আজ এই পর্যন্তই থাক।বাকী কথা আগামী পোষ্টে হবে।
নীচের link থেকে Doenload করুন
http://www.mediafire.com/file/y9la23qaiflpl8w/KALO+BICHE+-02+%28PARTHO%29.pdf
গত পোষ্টে আমি ভুল করে রঞ্জন দা'র পদবী 'গঙ্গোপাধ্যায়' এর বদলে লিখে ফেলেছিলাম ছিলাম 'বন্দ্যোপাধ্যায়'।এই অনিচ্ছাকৃত ভুলের জন্যে আমি দুঃখীত! 

৬টি মন্তব্য:

  1. খুব ভালো লাগলো।কালো বিছের আরো নতুন নতুন অ্য্যাডভেঞ্চার আসুক এই আশায়..

    উত্তরমুছুন
  2. কমিকস + প্রচুর অজানা তথ্য
    খুব সুন্দর ভাই
    এইরকম চলতে থাকুক

    উত্তরমুছুন
  3. খুব ভালো লাগছে দাদা এই সিরিজটা। আনন্দমেলায় যে তিনটি বেরিয়েছিল সেগুলোও দিন না, আরও ভাল লাগবে। আগাম ধন্যবাদ আপনাকে, এভাবেই এগিয়ে চলুক এই ব্লগ।

    উত্তরমুছুন
  4. আচ্ছা দাদা, স্কর্পিও সিরিজে কতগুলো কমিক্স আছে 'কালো বিছে' হেডিংয়ে?

    উত্তরমুছুন